২৫ বছরে পা রাখলো বিটিভি চট্টগ্রাম কেন্দ্র


আপডেটের সময়ঃ ডিসেম্বর ১৯, ২০২০


বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) চট্টগ্রাম কেন্দ্র দুই যুগ পেরিয়ে ২৫ বছরে পদার্পণ করেছে। বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র হাজার বছরের ইতিহাস, ঐতিহ্য, ধর্মীয় সম্প্রীতি ও ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ বিভিন্ন জাতিসত্তার  বহুমাত্রিক জীবনাচার এবং সংস্কৃতি, দেশ তথা সারাবিশ্বে এই চট্টগ্রামকে করেছে স্বতন্ত্র। বৈচিত্র্যময় সাংস্কৃতিক ঐতিহ্য ও ইতিহাস বিশ্বময় তুলে ধরার প্রয়াসে চট্টগ্রামে একটি সম্প্রচার মাধ্যম প্রতিষ্ঠা ছিল এই অঞ্চলের মানুষের দীর্ঘদিনের প্রাণের দাবি। আর এ দাবি পূরণ হয় ১৯৯৬ সালের ১৯ ডিসেম্বর। এদিন চট্টগ্রামে বাংলাদেশ টেলিভিশনের একটি নতুন পূর্ণাঙ্গ কেন্দ্র স্থাপিত হয় শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ রাষ্ট্রক্ষমতায় আসার পর। ১৯৯৬ সালে উদ্বোধনের পর স্বল্প পরিসরে দেড় ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচারের মধ্য দিয়ে যাত্রা শুরু করে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র। দীর্ঘ পথচলায় ২০১৬ সালের ৩১ ডিসেম্বর গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৬ ঘণ্টার স্যাটেলাইট সম্প্রচার কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কেন্দ্রটির সম্প্রচার সময় ৬ ঘণ্টা থেকে ৯ ঘণ্টায় উন্নীত হয় ২০১৯ সালের ১৩ এপ্রিল এবং এই কে›েন্দ্রর সম্প্রচার সময় ১২ ঘণ্টায় উন্নীত হয় চলতি বছরের ২৬ জানুয়ারি। কেন্দ্রটির সম্প্রচার সময় শীঘ্রই ১৮ ঘণ্টায় উন্নীত হওয়ার কথা রয়েছে।  এছাড়া, ২০১৯ সালের ১ জুলাই থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান সম্প্রচার কার্যক্রম পরিচালিত হচ্ছে বহির্বিশ্বেও। ইতোমধ্যে টাওয়ারের কাজ শেষ হওয়ায় চট্টগ্রামের মতো সারাদেশে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র টেরিস্ট্রিয়াল হিসেবে দেখা যাবে। এদিকে শুধু বাংলা সংবাদ বুলেটিন প্রচার হলেও আজ ১৯ ডিসেম্বর শুরু হতে যাচ্ছে ইংরেজি সংবাদ বুলেটিন।

এদিকে দেশের রাজনীতি, সংস্কৃতি ও উন্নয়নসহ সকল ক্ষেত্রে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র অনবদ্য ভূমিকা পালন করছে এবং ভবিষ্যতেও করে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।  বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের ২৫ বছরে পদার্পণ উপলক্ষ্যে শুভেচ্ছা জানিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, আশা করি বিটিভি চট্টগ্রাম কেন্দ্র অতীতের মতো ভবিষ্যতেও দেশের সংস্কৃতিকে তুলে ধরার ও উন্নয়নের লক্ষ্যে এবং জননেত্রী শেখ হাসিনার হাত ধরে দেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের ঠিকানায় পৌঁছে দেয়ার ক্ষেত্রে অনবদ্য ভূমিকা পালন করবে।

এদিকে দুইযুগ পূর্তিতে করোনাভাইরাসের কারণে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র প্রাঙ্গণে সীমিত পরিসরে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের মধ্যে রয়েছে- বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শোভাযাত্রা, কেক কাটা এবং বিকালে স্বল্প পরিসরে পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

নিজস্ব প্রতিবেদক, ফোকাস চট্টগ্রাম ডটকম

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।