১৫ লাখ টাকা জরিমানা গুনল সিইপিজেড ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট


আপডেটের সময়ঃ সেপ্টেম্বর ১৪, ২০২০


তরল বর্জ্য বঙ্গোপসাগরে ফেলার অভিযোগে চট্টগ্রাম রফতানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলের (সিইপিজেড) কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার চিটাগাং ওয়েস্ট ট্রিটমেন্ট প্ল্যান্টকে (সিডব্লিউটিপি) ১৪ লাখ ৭৬ হাজার ৮০০ টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (১৪ সেপ্টেম্বর) এনএসআই মেট্টো শাখার তথ্যের ভিত্তিতে পরিবেশ অধিদফতর  অভিযান চালিয়ে এ জরিমানা করেছে। পরিবেশ অধিদফতরের পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নূরী জানান, সিডব্লিউটিপির কারিগরি ত্রুটি সমাধানে ৭ দিনের সময় দেওয়া হয়েছে।

জানা গেছে, গত ৯ সেপ্টেম্বর এনএসআই’র একটি টিম প্ল্যান্টটি সরেজমিন অনুসন্ধান করে জানতে পারে, চট্টগ্রাম ইপিজেডের ক্ষতিকর প্রায় ১ লাখ ঘনমিটার তরল বর্জ্য বঙ্গোপসাগরে ফেলা হয়। চট্টগ্রামের রফতানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলে ইপিজেডের কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার চিটাগাং ওয়েস্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট  (সিডব্লিউটিপি) গত ২৮ আগস্ট থেকে ১০ দিন অকার্যকর ছিল। এই ১০ দিনের প্রতিদিনই ৯ হাজার ২৩০ ঘনমিটার করে অপরিশোধিত তরল বর্জ্য ফেলা হয়েছে সাগরে। এতে পরিবেশ ও সাগরের জন্য অপূরণীয় ক্ষতি হয় বলে জানা গেছে।

নিজস্ব প্রতিবেদক, ফোকাস চট্টগ্রাম ডটকম

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।