১৩৪ বছরে পা রাখলো চট্টগ্রাম বন্দর


আপডেটের সময়ঃ এপ্রিল ২৫, ২০২১


দেশের অর্থনীতির স্বর্ণদ্বার চট্টগ্রাম বন্দর ১৩৪ বছরে পা রেখেছে। বন্দর দিবস-২০২১ উপলক্ষ্যে রোববার বন্দর ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান এবং বন্দরের সদস্য (প্রসাশন ও পরিকল্পনা) জনাব মো. জাফর আলম। পতাকা উত্তোলন অনুষ্ঠানে চট্টগ্রাম বন্দরের সকল সদস্য, সকল বিভাগীয় প্রধান ও সিবিএ’র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান উপস্থিত সকলকে বন্দর দিবসের শুভেচ্ছো জানিয়ে সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, সরকার ঘোষিত লকডাকালীন চট্টগ্রাম বন্দরের কর্মকর্তা-কর্মচারী এবং শ্রমিকগণ দেশের সাপ্লাই চেইন নির্বিঘ্ন রাখার স্বার্থে প্রধানমন্ত্রী নির্দেশনায় ও নৌ পরিবহন প্রতিমন্ত্রীর সার্বিক তত্ত্বাবধানে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ২৪ ঘন্টা কাজ করে যাচ্ছেন। এজন্য তিনি বন্দরের কর্মকর্তা-কর্মচারী এবং শ্রমিকদের আন্তরিক ধন্যবাদ জ্ঞপন করেন। চেয়ারম্যান দেশের অর্থনীতির চাকা সচল রাখার স্বার্থে বন্দরে কর্মকর্তা-কর্মচারীদের মনোবল চাঙ্গা রেখে স্ব্যস্থবিধি মেনে নিরলস কাজ করার আহব্বান জানান।

জানা গেছে,  ১৮৮৭ সালে পোর্ট কমিশনার্স অ্যাক্ট প্রণয়ন করে ব্রিটিশ সরকার। ১৮৮৮ সালের ২৫ এপ্রিল তা কার্যকর হয়। তখন থেকে চট্টগ্রাম বন্দর আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। তাই প্রতি বছর মেজবান, আলোচনা, শোভাযাত্রাসহ বর্ণিল আয়োজনে ২৫ এপ্রিল বন্দর দিবস উদযাপন করা হয়। এবার শুধু পতাকা উত্তোলন করা হয়েছে।

সূত্র জানায়,২০২০ সালের মার্চ মাসে চট্টগ্রাম বন্দরে আগত জাহাজের সংখ্যা ছিল ৩৬৬টি, কন্টেইনার হ্যান্ডলিং ২ লাখ ৪৯ হাজার ৬৬৯ টিইইউস, কার্গো হ্যান্ডলিং ১০২ লাখ ৬৪ হাজার ৪০২ মেট্টিক টন। ২০২১ সালের মার্চ মাসে তা যথাক্রমে জাহাজের সংখ্যা ছিল ৩৭৬টি, কন্টেইনার হ্যান্ডলিং ২ লাখ ৬৯ হাজার ৪৪৬ টিইইউস, কার্গো হ্যান্ডলিং ১১০ লাখ ৪২ হাজার ৮১৮ মেট্রিক টন। কন্টেইনার ও কার্গো হ্যান্ডলিং এ প্রবৃদ্ধি প্রায় ৭.৭ শতাংশ এবং জাহাজ হ্যান্ডলিং ২.৭ শতাংশ।

নিজস্ব প্রতিবেদক, ফোকাস চট্টগ্রাম ডটকম

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।