সমাজ সমীক্ষা সংঘের উদ্যোগে মহান ২১ ফেব্রুয়ারীর প্রভাত ফেরী ও শহীদ বেদীতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ


আপডেটের সময়ঃ ফেব্রুয়ারি ২১, ২০২১


সমাজ, সংস্কৃতি, রাজনীতি ও অর্থনীতি বিষয়ক গবেষণাধর্মী সংগঠন সমাজ সমীক্ষা সংঘ’র পক্ষ থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষ্যে  মহান ভাষা আন্দোলনের শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে প্রভাত ফেরী সহকারে পুষ্পস্তবক অর্পন করা হয়।

এরপর সংগঠনের কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সমাজ সমীক্ষা সংঘের সভাপতি কাজী মাহমুদ ইমাম বিলু। আলোচনা সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের পরিচালক দেবাশীষ রায়, কল্লোল দাশ, সাইফুদ্দিন আহমেদ  মিনহাজ, পল্লব গুপ্ত বিপুল, রুবেল দত্ত, মিথুন ঘোষ, কিশোর কুমার দাশ, সানি দত্ত প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, মহানভাষা আন্দোলন আমাদের স্বাধীনতা আন্দোলনের ভিত্তি রচনা করেছিল। বাঙ্গালী জাতি স্বীয়ভাষাকে রাষ্ট্র ভাষার মর্যাদা প্রতিষ্ঠিত করতে যে আত্মত্যাগ স্বীকার করেছিল তা পৃথিবীর বুকে নজির বিহীন। মাতৃভাষার মর্যাদা রক্ষায় সেদিন সমগ্র জাতি এক কাতারেএসে দাড়িয়েছিল। রফিক, শফিক, বরকত এর রক্ত সেদিন আমাদের শিখিয়েছিল রক্ত দিয়ে নিজের অধিকার প্রতিষ্ঠা করতে হবে। যার ফলশ্রুতিতে পরবর্তীতে মহান  স্বাধীনতা যুদ্ধে এক সাগর রক্ত ও অসংখ্য মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে বিশ্বে স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশ হয়েছিল।কিন্তু কাঙ্খিত মুক্তি আমরা প্রতিষ্ঠিত করতে পারিনি। আজও অন্ধকারের অপশক্তি আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র অব্যাহত রেখেছে। গণতন্ত্রহীনতা, ধর্মীয় গোঁড়ামি, বদ্ধ সংস্কার ও অন্ধকারের অপশক্তি আজ আমাদের সামনে নতুন চ্যালেঞ্জ নিয়ে হাজির হয়েছে।

বক্তারা বলেন, এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য আবার ২১ এর চেতনায় বৃহত্তর ঐক্য গড়ে তুলতে হবে। নতুন দিনের তারুণ্য রফিক, শফিক বরকতের পথ ধরে আবারো পথহারা জাতিকে পথ দেখাবে।

নিউজ ডেস্ক, ফোকাস চট্টগ্রাম ডটকম

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।