রিসাইকেল হবে চসিক’র বর্জ্য


আপডেটের সময়ঃ নভেম্বর ১৯, ২০২০


বর্জ্যকে বাছাইয়ের মাধ্যমে রিসাইকেল করার প্রস্তাব নিয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজনের সাথে প্ল্যান মাকিনা ডট কোম্পানী ট্রেড নামের একটি বহুজাতিক কোম্পানীর প্রতিনিধিদল স্বাক্ষাত করেন।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) দুপুরে টাইগারপাস কর্পোরেশনের অফিসে স্বাক্ষাতকালে কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক, প্রশাসকের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, প্ল্যান মাকিনা কোম্পানীর ফরেইয়েন ট্রেড কনসালটেন্ট রিফিক কুয়োগ্লুসহ জসিম উদ্দিন, জাহাঙ্গীর আলম, রাশেদ খান মেনন, জমির উদ্দিন উপস্থিত ছিলেন।

স্বাক্ষাতকালে প্ল্যান মাকিনা কোম্পানী তাদের তৈরি যন্ত্রাংশ ও কিভাবে বিভিন্ন বর্জ্যকে বাছাই করে রিসাইকেলের মাধ্যমে পুন: ব্যবহার ও পণ্যে পরিণত করা যায় তার একটি সংক্ষিপ্ত  সচিত্র প্রতিবেদন চসিক প্রশাসকের নিকট উপস্থাপন করেন। প্রতিবেদনে পুন: ব্যবহার উপযোগী জিনিসপত্র ছাড়াও তরল বর্জ্য থেকে বায়ো গ্যাস বা বিদ্যুৎ উৎপাদনের বিষয়েও প্রশাসককে অবহিত করা হয়।

এ সময় তাদের এই প্রস্তাব চসিক প্রশাসক প্রকল্প আকারে কর্পোরেশনের নিকট জমা দিতে বলেন। তিনি বলেন, আপনাদের এই প্রস্তাব কতটুকু পরিবেশ বান্ধব ও সাশ্রয়ী হয় তা দেখে ব্যবস্থা নেয়া হবে।

নিজস্ব প্রতিবেদক, ফোকাস চট্টগ্রাম ডটকম

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।