মেলায় এসেছে ডা. রাজিব বিশ্বাসের কাব্যগ্রন্থ “কবিতার মতো নারী”


আপডেটের সময়ঃ মার্চ ৩, ২০২২

“কবিতার মতো নারী” কবি রাজীব বিশ্বাসের এক অসাধারণ নির্মাণ।নারী সৃষ্টিকর্তার অতুলনীয় সৃষ্টি ।কবি তার কবিতায় নারীকে এক অনন্য মাত্রায় নিয়ে গেছেন কবিতার মাধ্যমে।প্রতিটি কবিতাই অত্যন্ত সহজ, সরল, সাবলীল ভাষায় রচিত হয়েছে।

কবিতাগুলোতে যেন প্রেম, বিরহ, আবেগ, অনুপ্রেরণা, নির্ভরতা সবকিছু জড়িয়ে আছে।বইটিতে ১৯ টি ভাগে সাজানো রয়েছে কবিতাগুলো।বিভিন্ন নারী চরিত্রও স্থান পেয়েছে সেখানে যেমন-কল্যাণ মাধুরী, অনিন্দিতা, অদ্বিতা, ত্রিধা, বহ্নিশিখা, অনুপমা, অলকনন্দা, আকাশলীনা, নিশিগন্ধা, মাধবী, অরুন্ধতী।

এছাড়া কিছু কবিতায় হেমন্ত, শ্রাবণের সৌন্দর্যময়তা ফুঁটে উঠেছে। সব মিলিয়ে কবিতার মতো নারী বইটির প্রতিটি কবিতা যেন মন ছুঁয়ে যায়।

কবি আপন মনের ভাব প্রকাশ করে কবিতায় ফুটিয়ে তুলেছে নারীর সজীব প্রাণের প্রতিমূর্তি, কবিতার লাইনে লাইনে ভালোবাসার ছোঁয়া লেগেই আছে। এক একটা কবিতায় যেনো হাজারো প্রানের কথা বলে, এ যেনো মনের সুখে গাওয়া হাজারো স্বরলিপি। নারীকে সৌন্দর্যের অলঙ্কার পড়িয়ে কবি তার কবিতার রূপ দিয়েছে।

কবি রবীন্দ্রনাথ কবিতায় বলেছেন, নারীর অঙ্গ-পরশ লভিয়া হয়েছে অলঙ্কার। নারীর বিরহে, নারীর মিলনে, নর পেলো কবি-প্রাণ, যত কথা তার হইল কবিতা, শব্দ হইলো-প্রান।

“কবিতার মতো নারী” বইটি উৎসর্গ করা হয়েছে বিশ্বের সকল নারীকে। কবি প্রতিটি কবিতায় নারীকে এক অনন্য মাত্রায় নিয়ে গেছেন কবিতার মাধ্যমে। নিরলস সাজিয়েছেন ‘সর্বাঙ্গীন নারী’কে সহজ শব্দের দ্যোতনায়। নারী চরিত্রের বিভিন্ন রূপ ফুটে উঠেছে মায়াময় দৃষ্টিতে।

পেশাগত জীবনে চিকিৎসক এ কবি আবৃত্তিও করেন চমৎকার। অবসরে সুর তুলেন বাঁশিতে।

রাজীব বিশ্বাসের কবিতার মতো নারী বইটির প্রচ্ছদ করেছেন আলতাফ হোসেন। পেন্সিল পাবলিকেশনস থেকে বের হওয়া বইটির দাম রাখা হয়েছে ২৮০ টাকা।বইটি অমর একুশে বই মেলার পেন্সিল পাবলিকেশনস এর  ১০৫ নম্বর স্টলে ও বিভিন্ন অনলাইন শপেও পাওয়া যাচ্ছে।

নিজস্ব প্রতিবেদক।

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।