মা-মাছ মারা যাওয়ার আশঙ্কা: হালদায় ইঞ্জিনচালিত নৌকা ধ্বংস


আপডেটের সময়ঃ এপ্রিল ২৮, ২০২১


দক্ষিণ এশিয়ায় বৃহত্তম মৎস্য প্রজনন ক্ষেত্র  ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীতে অভিযান চালিয়ে বালু তোলার সময় একাধিক ইঞ্জিনচালিত নৌকা ধ্বংস করা হয়েছে।

মঙ্গলবার (২৭ এপ্রিল) হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন এ অভিযানে নেতৃত্ব দেন। ইঞ্জিনচালিত নৌযানের পাখার আঘাতে মা-মাছ মারা যাওয়ার আশঙ্কায় এমন অভিযান চালনো হয়েছে।

এদিকে উপজেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে উল্লেখ করে তিনি বলেন, বালু উত্তোলনে ব্যবহৃত একাধিক ইঞ্জিন চালিত নৌকা ধ্বংস করা হয়েছে। অভিযানে আইডিএফ সদস্য, আনসার সদস্য, সমাজকর্মী শেখ মোরশেদুজ্জামান সহায়তা করেন।

তিনি আরো বলেন, প্রতিবছরের মতো এবারও  হালদায় মা-মাছের ডিম ছাড়ার মৌসুম শুরু হয়েছে। ইতিমধ্যে বড় বড় মা-মাছের আনাগোনা বেড়েছে। বজ্রসহ ভারী বৃষ্টি, পাহাড়ি ঢলে এসব মা-মাছ ডিম ছাড়বে। বংশ পরম্পরায় অভিজ্ঞ ডিম সংগ্রহকারীরা এসব ডিম আহরণ করে মাটির কুয়ায় রেণু ফোটাবে। তারপর তৈরি হবে ডিম। এ সময় চোরা মাছ শিকারি ও ইঞ্জিন চালিত নৌকা চলাচল বন্ধে বেলা ১১টা থেকে ২টা পর্যন্ত অভিযান চালিয়েছি আমরা। ইঞ্জিনচালিত নৌযানের পাখার আঘাতে মা-মাছ মারা যাওয়ার আশঙ্কা রয়েছে।

নিজস্ব প্রতিবেদক, ফোকাস চট্টগ্রাম ডটকম

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।