মহাসড়ক সম্প্রসারণে ভূমি অধিগ্রহন: সেবাশ্রমসহ ৪০টি সংখ্যালঘু পরিবার রক্ষার দাবি


আপডেটের সময়ঃ সেপ্টেম্বর ১০, ২০২০


চট্টগ্রামের পটিয়ার ভাটিখাইন করল গ্রামস্থ মোহনানন্দ সেবাশ্রম ও ৪০টি হিন্দু পরিবার রক্ষার্থে চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনকে স্মারকলিপি দিয়েছেন সেবাশ্রমের অধ্যক্ষ শ্রীমৎ সুভাষানন্দ অবধূত।

পটিয়ার বাইপাস সড়কের বাক সড়লীকরণের প্রস্তাবিত পূর্ববর্তী এলাইন্টমেন্টের উপর প্রতিষ্ঠিত সেবাশ্রম ও ৪০টি বসতবাড়ির উপর দিয়ে প্রণয়ন করায় তা রক্ষার্থে আশ্রম পরিচালনা কমিটি ও গ্রামবাসীর পক্ষ থেকে সকাল ১১ টায় এ স্মারকলিপি দেয়া হয়।

স্মারক লিপিতে উল্লেখ করা হয়, বিভিন্নস্থানে আবেদনের প্রেক্ষিতে ২০১৭ সালের ১১ ফেব্রুয়ারী সেতুমন্ত্রী ওবায়েদুল কাদের, স্থানীয় সাংসদ আলহাজ্ব সামশুল হক চৌধুরীসহ বিভিন্ন ব্যক্তিবর্গ এলাকাটি সরেজমিনে পরিদর্শন করে করল নাথ পাড়ায় ও আশ্রম সংলগ্ন এলাকায় নকশা পরিবর্তন করে আশ্রমের উত্তর পাশে নতুন নকশা প্রনয়নে প্রকল্প কর্মকর্তাকে নির্দেশ দেন। নির্দেশনা মোতাবেক আশ্রম থেকে ৯ ফুট উত্তর  দিকে সরলীকরণ সড়ক নির্মান করা হয়। বর্তমানে ‘চট্টগ্রাম কক্সবাজার মহাসড়ক সম্প্রসারন’ প্রকল্পের আওতাধীন মহাসড়ক সম্প্রসারণের কাজ শুরু করার পরিকল্পনার অংশ হিসেবে নতুন করে ভূমি অধিগ্রহনের কার্যক্রম চলছে। উক্ত সড়লীকরণ সড়ক নির্মানে সেবাশ্রম ও নাথ পাড়ার পরিবারগুলো রক্ষার্থে যে অংশটুকু বাতিল করা হয়েছে তা পুনরায় অধিগ্রহনের পরিকল্পনা নেয়া হচ্ছে।  এতে আশ্রম উচ্ছেদ ও সংখ্যালঘু পরিবারগুলো তাদের ভিটেবাড়ি হারাবে। উক্ত সড়ক সম্প্রসারণের কাজ যদি আশ্রমের উত্তরাংশে লোকালয়বিহীন খালি জায়গা দিয়ে হয় তাহলে আশ্রম ও ৪০টি  পরিবার উচ্ছেদের হাত থেকে রক্ষা পাবে। এ ব্যাপারে জেলা প্রশাসকের সহায়তা কামনা করেন।

নিউজ ডেস্ক, ফোকাস চট্টগ্রাম ডটকম

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।