বাকাসস চট্টগ্রামের ২০ দিনের পূর্ণ দিবস কর্মবিরতি শুরু


আপডেটের সময়ঃ নভেম্বর ১৫, ২০২০


প্রধানমন্ত্রীর নির্দেশনার পরও বৃটিশ শাসিত ভারতবর্ষ ১৭৭২ সালে ওয়ারেন হেস্টিংস প্রথম ডিস্ট্রিক্ট কালেক্টর পদ সৃষ্টি করার পর কর্মকর্তাদের বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করলেও অদ্যাবধি কালেক্টরেটে কর্মরত সহকারীদের কোন ধরণের সুযোগ প্রদান করা হয়নি।  সারাদেশে বিভাগীয় কমিশনার কার্যালয়, জেলা ও উপজেলা প্রশাসন এবং সহকারী কমিশনার (ভূমি) অফিসে কর্মরত সহকারীরা বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতির (বাকাসস) কেন্দ্রীয় কমিটি ঘোষিত কর্মসূচী অনুযায়ী রোববার (১৫ নভেম্বর) থেকে আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত ২০ দিন ব্যাপী পূর্ণ দিবস কর্মবিরতি কর্মসুচী শুরু হয়েছে। এরই অংশ হিসেবে বাকাসস চট্টগ্রাম জেলা শাখার নেতৃবৃন্দ সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পূর্ণ দিবস কর্মবিরতি পালন করেন।

এ উপলক্ষে এক সভা সংগঠনের সিনিয়র সহ-সভপতি স্বপন কুমার দাশের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এসএম আরিফ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাকাসস চট্টগ্রাম বিভাগীয় কমিটির সহ-সভাপতি স্বদেশ শর্মা, আন্দোলন বাস্তবায়ন কমিটির আহবায়ক উদয়ন কুমার বড়ুয়া, কেন্দ্রীয় কমিটির সদস্য মোহাম্মদ জামাল উদ্দিন ও নুরুল মুহাম্মদ কাদের। বাকাসস চট্টগ্রাম জেলা শাখার মধ্যে বক্তব্য রাখেন প্রদীপ কুমার চৌধুরী, আলী আজম খান, সোয়েব মোহাম্মদ দুলু, সাদিয়া নুর, শফিউল আলম, ফজলে আকবর চৌধুরী, সায়েদুল ইসলাম, রিয়াজ উদ্দীন আহম্মদ, পুতুল দত্ত, নাজিম উদ্দিন চৌধুরী, সৈয়দ মোহাম্মদ এরশাদ আলম প্রমূখ। দিনব্যাপী কর্মবিরতির কারণে এডিএম কোর্ট, রাজস্ব কোর্ট ও রেকর্ড রুমসহ জেলার সব শাখার কাজকর্ম বন্ধ ছিল। ফলে জেলা প্রশাসনে সেবা পেতে আসা লোকজনকে ভোগান্তিতে পড়তে হয়েছে।

বক্তাগণ বলেন সচিবালয়ের একজন কর্মচারী ১৬ গ্রেডে চাকরিতে যোগদান করে ৫ বছর পর ১০ গ্রেডে পদোন্নতি পেয়ে যান। আর সচিবালয়, হাইকোর্ট, সংসদ, নির্বাচন কমিশন, পিএসসি ও মন্ত্রণালয়ের সংযুক্ত বিভাগসমূহে ১৬তম গ্রেডে যোগদান করে অনেকে সহকারী সচিব হয়ে চাকরি থেকে অবসর নিচ্ছেন। শুধুমাত্র ইউএনও, ডিসি ও বিভাগীয় কমিশনারের কার্যালয়ে কর্মরত অফিস সহকারীগণ চাকরিতে জীবন শেষেও কোনো পদোন্নতি না পেয়ে একই পদে থেকেই অবসরে যাচ্ছেন। বক্তারা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ, এসডিজি বাস্তবায়ন ও রূপকল্প-২০২১ বাস্তবায়নের লক্ষ্যে মাঠ প্রশাসনে কর্মরত বিভাগীয় কমিশনার অফিস, জেলা ও উপজেলা প্রশাসনে কর্মরত সহকারীদের মনোবল সতেজ রেখে কাজের গতিশীলতা অব্যাহত রাখতে তাদের পদোন্নতিসহ পদবী পরিবর্তন করে সহকারী প্রশাসনিক কর্মকর্তা ও প্রশাসনিক কর্মকর্তা করার জন্য জোর দাবী জানান। তারা সহকারীদের উত্থাপিত দাবী দাওয়াসমূহ জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে মুজিব বর্ষে বাস্তবায়নের জন্য জন প্রশাসন মন্ত্রণালয়কে উদাত্ত আহবান জানান ।

নিউজ ডেস্ক, ফোকাস চট্টগ্রাম ডটকম

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।