পানি সম্পদ রক্ষার জন্য সমন্বিত পরিকল্পনা গ্রহণ করত হবে


আপডেটের সময়ঃ মার্চ ২২, ২০২১


বিশ্ব পানি দিবস ২০২১ উপলক্ষ্যে চট্টগ্রাম ওয়াসা এবং দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র এর যৌথ উদ্যোগে চট্টগ্রাম ওয়াসার ৫ম তলাস্থ সম্মেলন কক্ষে দুস্থ সাস্থ্য কেন্দ্র ডিএস কে’ র প্রকল্প ব্যবস্থাপক আরেফাতুল জান্নাত এর সভাপতিত্বে  আলাচনা সভা অনুষ্ঠিত হয়।

সোমবার (২২ মার্চ) উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে ছিলেন চট্টগ্রাম ওয়াসার সম্মানিত ব্যবস্থপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান নগর পরিকল্পনাবিদ জনাব শাহীনুল ইসলাম খান।চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তত্বাবধায়ক প্রকৌশলী জনাব মোঃ কামরুল ইসলাম। আইইবি চট্টগ্রাম এর সাধারন সম্পাদক এস এম শহীদুল আলম এবং অনুষ্ঠান সঞ্চালন করেন প্রফেসর ডঃ মুহাম্মদ ইদ্রিস আলী ।

আলোচনা সভার শুরুতে পানি দিবসের তাৎপর্য তুলে ধরে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রদান করেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডঃ আয়শা আকতার।“ভ্যালুয়িং ওয়াটার”এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে পাওয়ার পযেন্ট প্রেজেন্টেশন পরবর্তী আলোচনা সভায় বক্তারা বলেন, নদী মাতৃক বাংলাদেশ পানি এবং টেকসই উন্নয়ন পরস্পরের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত । পানি ছাড়া যেমন আমাদের জীবন অচল তেমনি জলবায়ু ও প্রকৃতি যা আমাদের জীবন ও জীবিকার সঙ্গে ঘনিষ্টভাবে জড়িত তার স্বাভাবিক প্রবাহের জন্য ও পানি অপরিহার্য । পানি ব্যবস্থাপনার উপর খাদ্য নিরাপত্তা অনেকাংশ নির্ভর করে আমাদের কৃষি, বনজসম্পদ,প্রানী ও মৎস্য সস্পদ উন্নয়নে পানিই প্রধান উপাদান। তাই আমাদেরকে পানি সম্পদ রক্ষার জন্য সমন্বিত পরিকল্পনা এবং উদ্যোগ গ্রহণ করার সাথেসাথে জন সচেতনতা তৈরীর জন্য ব্যাপক কর্মসূচি গ্রহণ করত হবে। উক্ত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম ওয়াসার ডিএমডি (প্রশাসন) বেগম তাহেরা ফেরদৌস, প্রধান প্রকৌশলী মোঃ মাকসুদ আলম, তত্তাবধায়ক প্রকৌশলী মোঃ আরিফুল ইসলাম।ডিএসকের প্রজেক্ট অফিসার উজ্জ্বল শিকাদার, প্রজেক্ট ইঞ্জিনিয়ার মোঃ গোলাম তৌফিক প্রমুখ।

নিউজ ডেস্ক, ফোকাস চট্টগ্রাম ডটকম

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।