জনপ্রতিনিধিদের স্বপ্ন দেখতে ও দেখাতে হবে: মেয়র

ডিজিটাল ট্রাফিক ব্যবস্থাপনার আধুনিকায়ন কাজের উদ্বোধন

আপডেটের সময়ঃ জুন ১৯, ২০২১

চট্টগ্রাম সিটি কর্পোরেশন(চসিক)’র মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, শুধু পাইলট প্রকল্প গ্রহণ করলেই স্মার্ট সিটি বাস্তবায়নের প্রত্যাশা পূরণ হবে না। এর জন্য সবার আগে প্রয়োজন জলাবদ্ধতা ও যানজটমুক্ত নগরীর গড়ে তোলা। এ জন্য নগরবাসীকে সচেতন হতে হবে । শৃঙ্খলা মেনে চলার অভ্যাস রপ্ত করতে হবে। তিন বলেন, দুরদর্শী হয়ে জনপ্রতিনিধিদের নিজে স্বপ্ন দেখতে হবে, জনগণকেও দেখাতে হবে।

শনিবার সকালে নগরীর কাজীর দেউরী চত্বরে চট্টগ্রাম মহানগরীর ডিজিটাল ট্রাফিক ব্যবস্থাপনার আধুনিকায়ন কাজের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কর্পোরেশনের পানি ও বিদ্যুৎ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মো. মোরশেদ আলমের সভাপতিত্বে ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী (বিদ্যুৎ) ঝুলন কুমার দাশের সঞ্চালনায় এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিএমপি কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর, প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, কাউন্সিলর অধ্যাপক মো. ইসমাইল, মো. জাবেদ, মো. সলিম উল্লাহ বাচ্চু, শৈবাল দাশ সুমন, সংরক্ষিত কাউন্সিলর আঞ্জুমান আরা, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, নির্বাহী প্রকৌশলী মো. রেজাউল বারী ভূঁইয়া, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, ডিসি ট্রাফিক শাকিলা সুলতানা, মো. তারেক আহমেদ, আলী হোসেন, মো. নাছির উদ্দিন, মাস গ্রুপের প্রধান গবেষক প্রকৌশলী স্বপন কুমার পালিত, উপদেষ্টা শাহিনুল ইসলাম খান প্রমূখ।

মেয়র বলেন,  কেউ কখনো ভাবেনি বিশ্বব্যাংকের সহায়তা ছাড়া নিজ অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ সম্ভব হবে। কিন্তু প্রধানমন্ত্রী অসম্ভবকে সম্ভব করে জাতির প্রত্যাশা পূরণ করেছেন। একইভাবে কর্ণফুলীর তলদেশে ট্যানেল সড়ক গড়ে দিচ্ছেন। এর ফলে চট্টগ্রাম নগরীর গুরুত্ব বহুগুণ বেড়ে যাবে এবং চট্টগ্রাম নগরী দক্ষিণে সম্প্রসারিত হবে। তিনি বিদ্যুতের সঠিক ব্যবহারের ওপর গুরুত্বারোপ করে বলেন, বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থাপনা ত্রুটির দোহাই দিয়ে বিদ্যুৎ বিভ্রাট অসহনীয় পর্যায়ে পৌঁছে গেছে। তাই সিস্টেম ক্রটি ও অব্যবস্থাপনা দ্রুত সমাধান করতে হবে। এটা জনপ্রত্যাশা। সরকার যেসব মেগা প্রকল্প বাস্তবায়ন করছে সেজন্য প্রয়োজনীয় আন্তঃকর্তৃপক্ষীয় সমন্বয় সাধন নিশ্চিত করা হবে বলে তিনি এ সময় উল্লেখ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে সিএমপি কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর বলেন, স্মার্ট সিটি বাস্তবায়ন একা চসিকের পক্ষে সম্ভব নয়। এ জন্য প্রয়োজন সমন্বিত প্রয়াস। তিনি ট্রাফিক ব্যবস্থাপনা সিস্টেমের উন্নয়ন, লেইন মার্কিং, জেব্রা ক্রসিং, পার্কিং স্পট, ড্রপিং জোন, বাস-কার, সিএসজি ও রিক্সা ইত্যাদির স্টপেজের নকশা প্রণয়নে মাস গ্রুপের প্রশংসা করেন। অনুষ্ঠানে পাওয়ার পয়েন্টের মাধ্যমে ট্রাফিক ব্যবস্থাপনার প্রতিবেদন উপস্থাপন করা হয়।

নিজস্ব প্রতিবেদক।

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।