চুক্তি বাস্তবায়ন না হওয়ায় জুম্ম জনগণ অস্তিত্ব সংকটের মুখে: সন্তু লারমা


আপডেটের সময়ঃ মার্চ ৮, ২০২১


১৯৯৭ সালে আমরা চুক্তি স্বাক্ষর করলাম কত আশা কত ভরসা নিয়ে কিন্তু আজকে ২৩ বছর অতিবাহিত হতে চলেছে ।কিন্তু চুক্তি বাস্তবায়ন নিয়ে আমরা হতাশ। তিনি বলেন, আগামী ২৬ মার্চ স্বাধীনতার ৫০ বছর উদযাপন করবে দেশ। সুবর্ণজয়ন্তী উৎসব পালন করা হবে। কিন্তু আজকে পার্বত্যাঞ্চলের তিন জেলায় আমরা যে জায়গায়  বসবাস করছি সে জায়গা কি আমরা নিজেদের বলে দাবী করতে পারি? বিগত ৫০ বছরে আমাদের অস্তিত্ব হারাতে হারাতে আমরা সর্বশান্ত কিছুই নেই এখন আমাদের।

সোমবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস-২১ইং ও ‘হিল উইমেন্স ফেডারেশন’ এর ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি ও হিল উইমেন্স ফেডারেশন এর যৌথ উদ্যোগে  রাঙামাটি জেলা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এক আলোচনা সভার অনুষ্ঠিত হয়।এতে প্রধান অতিথির বক্তব্যে সন্তু লারমা এসবস কথা বলেন।

সভায় মহিলা সমিতির রাঙামাটি  জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক রিতা চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিতব্য এই আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে টিআইবি’র ট্রাস্টি এডভোকেট সুষ্মিতা চাকমা, অবসরপ্রাপ্ত উপ-সচিব প্রকৃতি রঞ্জন চাকমা, এম এন লারমা মেমোরিয়াল ফাউন্ডেশন এর সভাপতি বিজয় কেতন চাকমা, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির রাঙামাটি  জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক নান্টু ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক আশিকা চাকমা, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক নিপন ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি রিনা চাকমা  উপস্থিত ছিলেন।

প্রধান অথিতির বক্তব্যে জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু) আরো বলেন, সমাজে শোষণ, বঞ্চনা, অন্যায়, অবিচারের বিরুদ্ধে নারী সমাজের জাগরণ ও বীরত্বপূর্ণ সংগ্রামের গতিধারায় এবং বিশ্বব্যাপী নির্যাতন, নিপীড়ন, বঞ্চনা, বৈষম্য ও সহিংসতার শিকার নারীর নিরাপত্তা, সমঅধিকার ও সমমর্যাদা প্রতিষ্ঠার সংগ্রাম তথা নারী মুক্তি আন্দোলনসহ মানব সমাজের প্রগতির ক্ষেত্রে ৮মার্চ অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও ঐতিহাসিক একটি দিন। ‘পার্বত্য চট্টগ্রামের এহেন অনিশ্চিত ও নাজুক পরিস্থিতিতে পাহাড়ী নারীর সমঅধিকার ও সমমর্যাদা যেমনি প্রতিনিয়ত ভূলুন্ঠিত হতে চলেছে, তেমনি তাদের নিরাপত্তাহীন জীবন অতিবাহিত করতে হচ্ছে। সর্বোপরি পাহাড়ী নারীর জাতীয় অস্তিত্ব আজ চরম হুমকির সম্মুখীন হচ্ছে বলে তিনি অভিযোগ করেন।

নিজস্ব প্রতিবেদক-রাঙামাটি, ফোকাস চট্টগ্রাম ডটকম

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।