চসিক নির্বাচনে লড়বেন ৭ মেয়র প্রার্থীসহ ২৩৭ জন


আপডেটের সময়ঃ জানুয়ারি ৮, ২০২১


চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে এক প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করার ফলে এ নিয়ে মোট প্রার্থীর সংখ্যা ৭ মেয়র প্রার্থীসহ ২৩৭ জন। এই ২৩৭ জন আসন্ন ২৭ জানুয়ারী চসিক নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করবেন। বৃহস্পতিবার ছিল মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ। এইদিন ৩৭ নম্বর ওয়ার্ডের  কাউন্সিলর প্রার্থী মো. হারুনুর রশিদ মনোনয়ন প্রত্যাহার করেন।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয়  সুত্রে জানা যায়, পুনঃতফসিল অনুযায়ী একটি সংরক্ষিত ওয়ার্ড এবং তিনটি সাধারণ ওয়ার্ডে মোট ৮ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন। এর মধ্যে ২ প্রার্থীর মনোনয়ন বাতিল হলে পরে আপিল করার পর একটি মনোনয়ন বৈধ হয়। গত বৃহস্পতিবার একজন প্রার্থী তার প্রার্থীতা প্রত্যাহার করলে নতুন করে ৬ জন প্রার্থী চূড়ান্ত হয়।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও নির্বাচনের রিটার্নিং অফিসার মো. হাসানুজ্জামান বলেন, নতুন করে ৬ প্রার্থীর মনোনয়ন চূড়ান্ত হয়েছে।

শুক্রবার (৮ জানুয়ারী) সকাল থেকে প্রতীক বরাদ্দ দেওয়া হচ্ছে। সব মিলিয়ে চসিক নির্বাচনে ৭ মেয়র প্রার্থীসহ মোট ২৩৭ প্রার্থী প্রতিদ্বন্ধিতা করবেন।

এদিকে এক সংরক্ষিত কাউন্সিলর সহ মোট চার কাউন্সিলর প্রার্থীর মৃত্যু হওয়ায় তৈরি হয়েছিল জটিলতা হলেও তা কেটে গেছে। মারা যাওয়া ওই চার প্রার্থী হলেন, সংরক্ষিত ওয়ার্ড (১৭, ১৮ ও ১৯) কাউন্সিলর প্রার্থী সাহিদা বেগম পারভীন, ৩০ নম্বর সাধারণ ওয়ার্ডের প্রার্থী মাজহারুল ইসলাম চৌধুরী, ৩৭ নম্বর ওয়ার্ডের প্রার্থী হোসেন মুরাদ ও ৪০ নম্বর ওয়ার্ডের মুহাম্মদ জয়নাল আবেদীন।

এদিকে বন্দর থানাধীন ৩৭ নম্বর মুনির নগর ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী সালাউদ্দীন বাবর কুমড়া প্রতীক বরাদ্দ পেয়েছেন। মাত্র ৩৬ বর বয়সী এই যুবক কাউন্সিলর পদে প্রতিদ্বন্ধিতা করবেন। সালাউদ্দীন বাবর ও তার পরিবার বিগত দিনে বিএনপি জামায়াত সরকারের আমলে স্বাধীনতা বিরোধী চক্রের নির্যাতন ও অত্যাচারে যে আওয়ামীলীগ পরিবারগুলো একের পর এক মামলা,হামলার শিকার হয়েছিল। করোনাকালীন সময় সবাইকে নিরাপদে রাখতে সামাজিক দুরত্ব বজায় রাখতে সচেতনতার লক্ষে ব্যাপক প্রচার-প্রচারনা লিপলেট বিতরণ, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ, ব্যক্তিগত উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ করেছিলেন।  লকডাউনে থাকা পরিবারদের নিয়মিত খোঁজ খবর রাখাসহ এই কঠিন সময়ে এলাকার অসুস্থ রোগীদের পাশে দাঁড়ানোর কর্মতৎপরতা ব্যাপক প্রশংসিত। তিনি স্বপ্ন দেখেন মাদক মুক্ত,সন্ত্রাস মুক্ত,জঙ্গিবাদ ও দূর্নীতি মুক্ত আগামীর বাংলাদেশের।

নিজস্ব প্রতিবেদক, ফোকাস চট্টগ্রাম ডটকম

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।