চট্টগ্রাম চিড়িয়াখানায় জন্ম নিল আরো ২৮টি অজগর ছানা

২০ দিন পর ছেড়ে দেয়া হতে পারে অভয়ারণ্যে

আপডেটের সময়ঃ জুন ২৪, ২০২১

দেশে কোনো চিড়িয়াখানায় সাপের ডিম সংগ্রহ করে বাচ্চা উৎপাদন করা না হলেও ২০১৯ সালের ১৩ জুন ২৬টি অজগরের বাচ্চা ফোটানোর মধ্য দিয়ে দেশে ইতিহাস সৃষ্টি করেছিল চট্টগ্রাম চিডিয়াখানা। এরপর দেশে দ্বিতীয়বারের মতো কৃত্রিম উপায়ে আরো ২৮টি অজগর সাপের বাচ্চার ফোটানো হয়েছে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, চিড়িয়াখানায় সাপের খাঁচায় মোট ২২টি অজগর আছে। গত ১৪ এপ্রিল ৩১টি ডিম পাড়লে তা সংগ্রহ করে হাতে তৈরি ইনকিউবেটরে ৬৭ দিন ধরে বিভিন্ন তাপমাত্রায় রাখা হয়। এরমধ্যে ৩টি ডিম নষ্ট হলেও ২৮টি ডিম ফুটে অজগর ছানা জন্ম নিয়েছে।

চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ও চিকিৎসক শাহাদাৎ হোসেন শুভ বলেন, সাপের ছানাগুলো ইনকিউবিটরে রাখা হয়েছে। ১৫ দিন পর তারা চামড়া বদল করবে। অন্তত ২০ দিন পর্যবেক্ষণে রাখার পর ডিসি স্যারের পরামর্শে এসব সাপ প্রাকৃতিক বন বা অভয়ারণ্যে ছেড়ে দেওয়া হবে। তিনি বলেন, আমি যতটুকু জানি, দেশে কোনো চিড়িয়াখানায় এভাবে সাপের ডিম সংগ্রহ করে বাচ্চা উৎপাদন করা হয়নি। অজগরের ডিম থেকে কৃত্রিম উপায়ে আমরাই প্রথম বাচ্চা ফোটাতে সক্ষম হয়েছিল ২০১৯ সালে। এবারসহ আমরাই প্রথম দ্বিতীয়বারের মত কৃত্রিম বাচ্চা ফুটিয়েছি বলে তিনি জানান।

নিজস্ব প্রতিবেদক।

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।