চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে নতুন জেলার তারিকুল


আপডেটের সময়ঃ মার্চ ২৪, ২০২১


চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে আসামি পালিয়ে যাওয়ার ঘটনায় জেলার মো. রফিকুল ইসলামকে প্রত্যাহার করে কারা অধিদপ্তরে সংযুক্ত করায় চেয়ারটি ফাঁকা ছিল। অবশেষে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে নতুন জেলার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে দেওয়ান মোহাম্মদ তারিকুল ইসলামকে। তিনি এতদিন মুন্সিগঞ্জ জেলা কারাগারের দায়িত্ব সামলাচ্ছিলেন।

কারা মহাপরিদর্শক (আইজি-প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুনের স্বাক্ষর করা মঙ্গলবার (২৩ মার্চ) এক আদেশে তারিকুল ইসলামকে এ দায়িত্ব দেওয়া হয়।

একই আদেশে মো. রফিকুল ইসলামকে কারা অধিদপ্তর থেকে ঝিনাইদহ জেলা কারাগারে বদলি করা হয়েছে। আর ঝিনাইদহের জেলার আবুল বাশার পেয়েছেন মুঞ্জিগঞ্জ জেলা কারাগারের দায়িত্ব।

জানা গেছে, চট্টগ্রাম কারাগারের একটি পানিশমেন্ট ওয়ার্ড থেকে গত ৬ মার্চ পালিয়েছিল খুনের মামলার আসামি ফরহাদ হোসেন রুবেল। ফাঁসির মঞ্চের পাশ দিয়ে লাফিয়ে কারাগারের বাইরে পালিয়ে গিয়েছিল সে। পরদিন কয়েদি গণনার সময় বিষয়টি কারা কর্তৃপক্ষের নজরে আসে। পলাতক রুবেলকে পরে অবশ্য নরসিংদী থেকে গ্রেফতার করে পুলিশ। এমন ঘটনার পর নড়েচড়ে বসে কারা অধিদপ্তরও। চিঠি দিয়ে সতর্ক করা হয় দেশের সব কারাগারকেই। সেই সঙ্গে চট্টগ্রাম কারাগারের জেলার ও ডেপুটি জেলারকে বদলি, দুই কারারক্ষীকে বরখাস্ত ও সহকারী প্রধান কারারক্ষীর বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের হয়।

নিজস্ব প্রতিবেদক, ফোকাস চট্টগ্রাম ডটকম

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।