চট্টগ্রামে ফেসবুকে প্রতারণার অভিযোগে স্বামী-স্ত্রী গ্রেফতার


আপডেটের সময়ঃ ডিসেম্বর ৫, ২০২০


চট্টগ্রামে ফেসবুকে প্রতারণার অভিযোগে স্বামী-স্ত্রীকে গ্রেফতার করেছে নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। এরা হল আসাদুজ্জামান পলাশ (২১) ও তার স্ত্রী সাদিয়া (২১)।

ফেসবুক আইডি রিকভার, ফেসবুক পেইজ বুস্ট, ফেসবুক আইডি ভেরিফাইড এবং পেইজের ফলোয়ার বাড়ানোর চটকদার বিজ্ঞাপনের মাধ্যমে কৌশলে আইডি হ্যাক করেন। এরপর ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য, ছবি ও ভিডিও সংরক্ষণ করে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও ওয়েবসাইটে ছড়িয়ে দেওয়ার হুমকি দেন। এক পর্যায়ে বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নেন। এমনই একটি চক্রের সন্ধান পেয়েছে তাদের গ্রেফতার করে নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

হালিশহর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে এক ভুক্তভোগীর করা অভিযোগের ভিত্তিতে হবিগঞ্জ জেলার সদর থেকে অভিযান চালিয়ে এদের গ্রেফতার করা হয়।

কাউন্টার টেরোরিজম ইউনিটের উপ-কমিশনার মো. হামিদুল আলম বলেন, হালিশহরের এক ভুক্তভোগীর কাছ থেকে অভিযোগ পেয়ে প্রযুক্তির সহায়তায় হবিগঞ্জ এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এক পর্যায়ে ফেসবুক আইডি হ্যাকের সাথে জড়িত দুজনকে গ্রেফতার করা হয়। তারা ওই ভুক্তভোগীর আইডি প্রথমে কৌশলে হ্যাক করে, পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার হুমকি দেন এবং টাকা দাবি করেন। প্রস্তাবে সাড়া না দিলে এক পর্যায়ে ভুক্তভোগীর ব্যক্তিগত মুহুর্তের ছবি ও ভিডিও ভুক্তভোগীর বিভিন্ন বন্ধু ও নিকট আত্মীয়দের কাছে পাঠিয়ে দেন।

কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার আসিফ মহিউদ্দিন বলেন, গ্রেফতার স্বামী স্ত্রী দীর্ঘ দিন ধরে মানুষের ফেসবুক আইডি হ্যাক করে আসছেন। প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে আসছেন বলেও জানান তিনি।

নিজস্ব প্রতিবেদক, ফোকাস চট্টগ্রাম ডটকম

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।