চট্টগ্রামে প্রতারণার অভিযোগে গ্রেফতার ২


আপডেটের সময়ঃ নভেম্বর ২৬, ২০২০


সাধারণ মানুষের সাথে প্রতারণার অভিযোগে দুই জনকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃত দুইজন হল, বরগুনার মো. আবু হানিফের ছেলে মো. জয়নাল আবেদীন (৩৪) ও কুমিল্লার মো. হুমাউন কবিরের ছেলে মো. জাহান হোসেন প্রকাশ সুমন (২৮)।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) ভোরে বিশেষ কৌশলে বিদেশি টাকা দেখিয়ে প্রতারণার অভিযোগে এদের গ্রেফতার করা হয়। এর আগে জুবায়ের মোহাম্মদ হোসেইন নামের একজন ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে অভিযানে গিয়ে এ চক্রের সন্ধান পেয়েছে কোতোয়ালী থানা পুলিশের একটি টিম।

অভিযানে প্রতারণার সাথে জড়িত ২ জনকে নগদ ৪০ হাজার টাকা ও চারটি বিদেশি টাকাসহ গ্রেফতার করা হয়েছে। রানা ও হালিম নামে ওই চক্রের দুজন সদস্য পলাতক রয়েছে।

কোতোয়ালী জোনের এসি নোবেল চাকমা বলেন, অভিযোগকারী জুবায়ের মোহাম্মদ হোসেইন এনায়েত বাজার এলাকার এবি ব্যাংক থেকে ৭০ হাজার টাকা নিয়ে রওনা দেন। এক পর্যায়ে ঘটনাস্থলে গ্রেফতার সিএনজি অটোরিকশা চালক মো. জাহান হোসেন প্রকাশ সুমন তাকে ডাক দিয়ে তার কাছে কিছু বিদেশি টাকার নোট আছে বলেন এবং ওই টাকাগুলো কোথায় গিয়ে বাংলাদেশি টাকায় রুপান্তর  করা যাবে জানতে চায়। এক পর্যায়ে কৌশলে চারটি বিদেশি টাকা প্রদর্শন করে তার কাছ থেকে ৬০ হাজার টাকা হাতিয়ে নেন।

কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন, গ্রেফতার ও পলাতক আসামিরা নগরীর সংঘবদ্ধ প্রতারক চক্রের সদস্য। তারা চার-পাঁচজন একত্রিত হয়ে নগরীর বিভিন্ন এলাকায় অভিনব কায়দায় পথচারীকে বিভিন্ন বিদেশি নোট দেখান। পথচারীরা ওই নোট ভালো করে দেখা বা কিছু বুঝে উঠার আগেই প্রতারক চক্রের সদস্যরা নোটগুলো দামাদামি করতে থাকে। এক পর্যায়ে ওই চক্রের এক সদস্য নোট ক্রয় করে নেয়, অপর সদস্য আরো বেশি দামে নগদ টাকা দিয়ে ক্রয় করে নেয়। ঠিক এভাবেই তারা পথচারীদের লোভনীয় দৃষ্টি তৈরি করেন।

নিজস্ব প্রতিবেদক, ফোকাস চট্টগ্রাম ডটকম

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।