চট্টগ্রামে ছানি প্রশিক্ষণার্থীদের জন্য দেশের প্রথম অত্যাধুনিক প্রযুক্তির মেশিন সংযোজন

অরবিস ইন্টারন্যাশনালের সহায়তায় নবীনদের প্রশিক্ষণে ব্যবহার হবে মেশিনটি

আপডেটের সময়ঃ জুলাই ১, ২০২১

চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র (সিইআইটিসি) এর নবীন চক্ষু চিকিৎসকদের ছানি অপারেশন প্রশিক্ষণে বাংলাদেশে এই প্রথম অত্যাধুনিক প্রযুক্তির মেশিন ‘সিমুলেশন’সংযোজন করা হয়েছে। অরবিস ইন্টারন্যাশনালের সহায়তায় নবীনদের প্রশিক্ষণে ব্যবহার হবে মেশিনটি।

বুধবার (৩০ জুন) চট্টগ্রাম চক্ষু হাসপাতালের ৫ জন চিকিৎসক লন্ডন থেকে অনলাইনে ‘সিমুলেশন’ মেশিনের কার্যক্রমের উপর প্রশিক্ষণ গ্রহণ করেন। এরা হলেন, হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. রাজীব হোসেন, কনসালটেন্ট ডা. সুজিত কুমার বিশ্বাস, এসোসিয়েট কনসালটেন্ট ডা. তনিমা রায়, রেসিডেন্ট সার্জেন্ট ডা. সোমা রানী রায়, ডা.মেরাজুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন অধ্যপক ডা. মোহাম্মদ মুনিরুজ্জামান ওসমানী, চট্টগ্রাম চক্ষু হাসপাতালের মেডিকেল ডিরেক্টর ডা. কামরুল ইসলাম, আইসিও এর পরিচালক অধ্যাপক ডা. খুরশীদ আলম, অনলাইনে যুক্ত ছিলেন অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশের  কান্ট্রি  ডিরেক্টর ডা. মুনির আহামদ, প্রোগাম ডিরেক্টর ডা. লুৎফুল হোসেন, ইরদুল হাসান প্রমূখ। আগামী আগষ্ট থেকে ‘সিমুলেশন’মেশিনের উপর প্রশিক্ষিত এই ৫ চিকিৎসক চট্টগ্রাম চক্ষু হাসপাতালের নবীন চিকিৎসকদের প্রশিক্ষণ দিবেন।

এ প্রযুক্তির মাধ্যমে মানুষের চোখের উপর অপারেশন করার পূর্বে মেশিনের মাধ্যমে কৃত্তিমভাবে অপারেশনের প্রশিক্ষণ পাবেন, যার অভিজ্ঞতা অনেকটা মানুষের চোখের উপর অপারেশন করার মত মনে হবে। অরবিস ইন্টারন্যাশনালের একই প্রজেক্ট বিশ্বের আরো ৬টি দেশের ১২টি ইনস্টিটিউটে চালু হবে। চট্টগ্রাম চক্ষু হাসপাতালে এই প্রজেক্টের সার্বিক তত্ত্বাবধনে রয়েছেন অধ্যপক ডা. মোহাম্মদ মুনিরুজ্জামান ওসমানী ও রেসিডেন্ট সার্জেন্ট ডা. সোমা রানী রায়। প্রাথমিকভাবে বাংলাদেশ, পেরু ও ভিয়েতনামে প্রজেক্টটি শুরু হয়েছে।

নিউজ ডেস্ক।

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।