চক্ষু চিকিৎসায় অনন্য ভূমিকা রাখছে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল: কণ্ঠশিল্পী মমতাজ


আপডেটের সময়ঃ সেপ্টেম্বর ১৭, ২০২০


পাহাড়তলী চক্ষু হাসপাতাল দেশের সীমা ছাড়িয়ে আন্তর্জাতিক পরিমন্ডলে চক্ষু  চিকিৎসায় অনন্য ভূমিকা রাখছে বলে মন্তব্য করেছেন মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য  কন্ঠশিল্পী মমতাজ বেগম।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বেলা ১২ টায়  চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রের সাথে এক  মত বিনিময় সভায় তিনি একথা বলেন।

মানিকগঞ্জে কণ্ঠশিল্পী মমতাজ বেগমের চক্ষু হাসপাতালে সেবার মান উন্নত করতে অভিজ্ঞতা অর্জনে পাহাড়তলী চক্ষু হাসপাতালে পরিদর্শনে এসে সভায় মিলিত হন। মমতাজ বেগমকে হাসপাতাল প্রতিষ্ঠায় মেধা, অভিজ্ঞতা ও শ্রম এমনকী চিকিৎসাসেবার প্রয়োজনীয় দিকগুলো তুলে ধরেন চট্টগ্রাম চক্ষু হাসপাতালের ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ডা. রবিউল হোসেন।

সভায় মমতাজ বলেন, পাহাড়তলী চক্ষু হাসপাতাল দেশের সীমা ছাড়িয়ে আন্তর্জাতিক পরিমন্ডলে চক্ষু চিকিৎসায় অনন্য ভূমিকা রাখছে। আমিও চাচ্ছি এই হাসপাতালের অভিজ্ঞতা নিয়ে আমার হাসপাতালের সেবায় যুগান্তকারী পরিবর্তন আনতে। বিশ্বব্যাপী এই হাসপাতালের সুনাম যেমন শুনেছি, আজ বিভিন্ন বিভাগ পরিদর্শনে আমি মুগ্ধ হয়েছি। তিনি বলেন, এক সময় আমার বাবার চোখের সমস্যায় চিকিৎসকের শরানাপন্ন হলে ছানি অপারেশনের নির্দেশ দেন। সেই থেকে চক্ষু হাসপাতাল করার পরিকল্পনার অংশ হিসেবে মনিকগঞ্জে ‘মমতাজ চক্ষু হাসপাতাল’ প্রতিষ্ঠা করি।

সভায় উপমহাদেশের চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রবিউল হোসেন সুরসম্রাজ্ঞী  মমতাজ বেগমকে চক্ষু হাসপাতালের মনোগ্রাম খচিত ক্রেষ্ট তুলে দেন।

এ সময় অধ্যাপক ডা. রবিউল হোসেন সব ধরণের সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন,  মানসম্পন্ন চক্ষু সেবা প্রদান এমনকি চক্ষু চিকিৎসায় প্রশিক্ষিত মানবসম্পদ উন্নয়ন ও একটি উৎকৃষ্ট চক্ষু চিকিৎসা কেন্দ্র পরিণত করাই হচ্ছে আমাদের অন্যতম লক্ষ্য। এখানে উন্নত মানের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। শুধু বাংলাদেশ নয় বিশ্বের বিভিন্ন দেশের চিকিৎসকরা প্রশিক্ষণ নিতে এই হাসপাতালে ছুটে আসেন। এখান থেকে উন্নত প্রশিক্ষণ নিয়ে স্ব স্ব দেশে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। ইমপেরিয়াল হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, এখনো দেশে বিশাল জনগোষ্ঠি চক্ষু চিকিৎসা সেবা থেকে বঞ্চিত। বিগত তিন যুগেরও উপরে নগর থেকে গ্রামঞ্চলে মানসম্মত উন্নত চক্ষু চিকিৎসা সেবার পরিধি বৃদ্ধিতে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সভায় বক্তব্য রাখেন, সিনিয়র কনসালটেন্ট ডা.মুরর্তুজা নুরউদ্দিন, কনসালটেন্ট রাজীব হোসেন, সহকারী ব্যবস্থাপক (মেডিকেল ও প্রোগ্রাম) তাপস চৌধুরী প্রমূখ।

এর আগে সকাল ১০ টায় সাংসদ মমতাজ বেগম কনসালটেন্ট ডা. রাজিব হোসেনকে সাথে নিয়ে হাসপাতালের বিভিন্ন বিভাগ পরিদর্শন করেন। পরিদর্শনকালে ডা. রাজীব  চক্ষু হাসপাতালের বিস্তারিত কার্যক্রম ও চিকিৎসা সেবা সম্পর্কে অবগত করেন। এ সময় উপস্থিত ছিলেন, হাসপাতালের উপ-ব্যবস্থাপক (প্রশাসন)মো. রুকনুন চৌধুরী, সহকারী ব্যবস্থাপক (প্রশাসন) সাজিউল ইসলাম, হাসপাতালের  জনসংযোগ কর্মকর্তা শহীদ ফারুকী, মিডিয়া স্পেশালিস্ট বিশ্বজিৎ পালসহ বিভিন্ন কর্মকর্তাবৃন্দ।

নিজস্ব প্রতিবেদক, ফোকাস চট্টগ্রাম ডটকম

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।