গভীর শ্রদ্ধায় ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন

স্থায়ী শহীদ মিনার নির্মাণে সহযোগিতার আশ্বাস দিলেন এমপি আত্তে কালেভা

আপডেটের সময়ঃ ফেব্রুয়ারি ২৫, ২০২২

গভীর শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদের স্মরণের মধ্যে দিয়ে ফিনল্যান্ডে উদযাপিত হলো মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

করোনা পরিস্থিতি বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে দেশটির বিভিন্ন কমিউনিটির নেতৃবৃন্দ দিবসের প্রথম প্রহর রাত ১২:০১ মিনিটে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির অস্থায়ী বেদিতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি সন্মান প্রদর্শন করেন।

প্রচন্ড ঠান্ডা আর তুষারফাতের মধ্যেও এই দিবসটি উদযাপনে বিদেশী অথিতি এবং বাংলাদেশি কমিউনিটির উপস্থিতি ছিল চোখে পড়ার মত।

উপস্থিত সুধীজন মহান ভাষা শহীদদের আত্মত্যাগ ও আত্মজাগরণের গৌরবোজ্জ্বল ইতিহাসকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন।

দিবসের দ্বিপ্রহরে ছিল কোনতুলা আর্ট স্কুলের আয়োজনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরুষ্কার বিতরণী। উক্ত আয়োজনে প্রধান অতিথি উপস্থিত ছিলেন ফিনিশ পার্লামেন্টের সদস্য আত্তে কালেভা। তিনি প্রতিযোগিতার অংশগ্রহণকারী শিশুদের মাঝে পুরুষ্কার বিতরণ করেন।

পুরস্কার বিতরণীর পর সংক্ষিপ্ত আলোচনা সভায় আত্তে কালেভা  ৫২ ভাষা শহীদদের গভীর শ্রদ্ধাভরে স্বরণ করেন। তিনি ফিনল্যান্ডের বিভিন্ন কম্যুনিটির মানুষদের প্রতি তার এবং তার দলের শুভেচ্ছার কথা জানান। বক্তব্যে তিনি আরো বলেন ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনার নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে তার দল একটি কমিটি গঠন করেছে যার প্রধান হিসেবে বাংলাদেশী কমিউনিটি ব্যক্তিত্ব জনাব ভূঁইয়া এন জামান কাজ করছেন। তিনি তার ব্যক্তিগত, সিটি কর্পোরেশন এবং সরকারের তরফে ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনার নির্মাণে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন বাংলাদেশী কমিউনিটি ব্যাক্তিত্ব মাহমুদুল হাসান চৌধুরী রাসেল। জামসেদ হায়দার সিদ্দিকী এবং অনুরূপ টিটু। কোনটুলা আর্ট স্কুলের পক্ষ হতে বক্তব্য রাখেন স্কুল প্রধান হেইডি এবং আন্তি। আলোচনা সভা শেষে। আয়োজনের পৃষ্টপোষক সংবাদ ২১ডটকম সম্পাদক  জনাব ভূইয়াঁ এন জামান সবাইকে ধন্যবাদ জানান।

নিউজ ডেস্ক।

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।