কঠোর লকডাউনের প্রথম দিনে মাঠে রাঙামাটি জেলা প্রশাসক


আপডেটের সময়ঃ এপ্রিল ১৪, ২০২১


৮ দিনের কঠোর লকডাউনে রাঙামাটিতে বাজার মনিটরিং করতে মাঠে জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান ও তার জেলা প্রশাসনের কর্মকর্তাসহ পুলিশ প্রশাসন।

বুধবার (১৪ এপ্রিল) সকালে জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান প্রথমে শহরের তবলছড়ি বাজার দর মনিটরিং করে ব্যবসায়িদের সর্তক করে দেন। তিনি তবলছড়ি বাজার  ঘুরে মুদির দোকান, কাচা বাজার,মাছ বাজার,গরু মাংস ও বয়লার মুগির দাম তদারকি করেন। পাশাপাশি ব্যবসায়িদের  দ্রব্যমূলে্য দাম ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে অনুরোধ করেন। যদি নিয়ন্ত্রণের বাহিরে কেউ দ্রব্যমূল্য বিক্রি করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নির্দেশ প্রদান করেন। দ্রব্যমূল্যের তালিকা দোকানের সামনে ঝুলিয়ে রাখতে ব্যবসায়িদের পরামর্শ দেন।

জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান বলেন, লকডাউনের প্রথম দিনে শহরের মধ্যে যে সকল বাজার ও কাচাবাজার ঘুরে দেখেছি দ্রব্যমূল্য ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যে রয়েছে। স্থানীয় লোকজন যথেষ্ট পরিমানে লকডাউনে সারা দিয়েছে।
আমি তবলছড়ি বাজার,রির্জাভ বাজার,বনরুপা বাজার ও ভেদভেদি বাজার সরেজমিনে ঘুরে দেখেছি দ্রব্যমূল সরকারের নির্দেশ মোতাবেক বিক্রি করা হচ্ছে। তবে কিছু কিছু অসাধু ব্যবসায়ি আছে যারা সুযোগে সৎ ব্যবহার করতে চাই তাদের আমি সর্তক করে দিয়েছি। তার পরও যদি উল্টাপাল্টা করে মাঠে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আছে তাদের জানালে সাথে সাথে ব্যবস্থা গ্রহন করবেন।

জেলা প্রশাসক আরো বলেন, সরকার ঘোষিত লকডাউনে জরুরী কাজ ছাড়া কেউ ঘর থেকে বের হবেন না। সবাই মাস্ক পরিধান করবেন। সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরা করবেন। সবাই স্বাস্থ্যবিধি মেনে চলবেন। আপনি ভাল থাকেন আপনার প্রতিবেশীকে ভাল থাকতে উৎসাহিত করুন। পবিত্র মাহে রমজানের পবিত্রতা রক্ষা করুন। তথ্য দিয়ে প্রশাসনকে সহযোগিতা করবেন।

এসময় উপস্থিত ছিলেন,অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মামুন,অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ আল মামুন মিয়া,অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) তাপস রঞ্জন ঘোষ, জেলা প্রশাসনের নেজারত কালেক্টর(এনডিসি) মোঃ বোরহান উদ্দিন মিঠুসহ ব্যবসায়ি নেতৃবৃন্দ।

তবলছড়ি বাজারে ক্রেতাদের কাছ থেকে দ্রব্যমূল্যের দাম বেশী রাখায় ও দ্রব্যমূল্যের তালিকা ঝুলিয়ে না রাখার দায়ে ৩ ব্যবসায়িকে ৪ হাজার টাকা জরিমানা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট। ভেদভেদি বাজারে মূল্য তালিকা ঝুলিয়ে না রাখার দায়ে এক ব্যবসায়িকে ১১শ’ টাকা জরিমানা করা হয়। রির্জাভ বাজার ও বনরুপা বেশী দামে মালামাল বিক্রির দায়ে ২ ব্যবসায়িকে ২১শ’ টাকা জরিমানা করা হয়। এবং ৮টি মামলা দায়ের করা হয়েছে। জরিমানা ও মামলার বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রুম্পা ঘোষ।

এদিকে,লকডাউনের প্রথমদিনে রাঙামাটি শহরের বিভিন্ন পয়েন্টগুলো ঘুরে দেখা গেছে সড়ক গুলো  ফাকা রয়েছে। শহরের প্রতিটি চেকপোস্ট এ পুলিশ নিরাপত্তা জোরদার করা হয়েছে। রাঙামাটি পুলিশ বিভাগ জানিয়েছে রাঙামাটি শহরে তিনটি
মোবাইল টিম সার্বক্ষনিকভাবে টহল দিছে।

নিজস্ব প্রতিবেদক-রাঙামাটি, ফোকাস চট্টগ্রাম ডটকম

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।