এম.এ.আজিজের এক দফাই আজকের স্বাধীন বাংলাদেশ: ইঞ্জিনিয়ার মোশাররফ


আপডেটের সময়ঃ জানুয়ারি ১১, ২০২১


সাবেক সফল মন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের অন্যতম প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এম.পি বলেছেন-স্বাধীনতার প্রশ্নে এম.এ.আজিজের এক দফাই আমাদের আজকের স্বাধীন বাংলাদেশ। এখন বাংলাদেশ রক্ষায় একই এক দফা হলো জঙ্গীবাদ ও যুদ্ধাপরাধী মুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা। এতেই এম. এ. আজিজ এবং স্বাধীনতার জন্য আত্মত্যাগীকারী ৩০ লক্ষ বাঙালির স্বপ্নপূরণ সম্ভব হবে। স্বাধীনতাকে রক্ষার জন্য সর্বাত্মক লড়াই অব্যাহত রাখতে হবে।

সোমবার (১১ জানুয়ারী) সকালে উত্তর হালিশহরে জননেতা মরহুম আজিজের ৫০ তম মৃত্যুবার্ষিকীতে তাঁর মাজার প্রাঙ্গনে অনুষ্ঠিত স্মরণসভায় প্রধান অতিথির ভাষণে তিনি কথা বলেন।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, এম এ আজিজ ৬ দফাকে ১ দফা পরিণত করার প্রধান উদ্যোক্তা। তিনি বাঙালির আশা জাগানিয়া শক্তির প্রেরণা হয়ে চিরঞ্জীব হয়ে থাকবেন। তিনি আরো বলেন, জঙ্গীবাদ সভ্যতার দুশমন। এরা আমাদের ঘরে আশ্রয় নিচ্ছে। তাই আমাদের সচেতন থাকতে হবে। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেন, এম এ আজিজ মহান মুক্তিযুদ্ধের অন্যতম রূপকার। বঙ্গবন্ধু ৬ দফা ঘোষণার পর তিনি উপলব্ধি করেন ১ দফাই বাংলার মুক্তি। তিনি আরো বলেন, বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়িয়েছে। এ অর্জনকে ধরে রাখার জন্যে সর্বশক্তি নিয়োগ করতে হবে। আসন্ন চসিক নির্বাচন নিয়ে কোন একটি দল ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়। তাহারা জনগণের কাছে না গিয়ে তার এখন নির্বাচন কমিশনের কাছে প্রতিনিয়ত বিচার দিচ্ছেন।

চসিক মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী বলেন, এম.এ.আজিজ এ দেশে মাটি ও মানুষের স্বরাজ প্রতিষ্ঠার আদর্শিক বাতিঘর। আজিজ-জহুর আমাদের অহংকার। এ দু’জনের পথ ধরেই ত্যাগ তিতিক্ষার ব্রত নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের অগ্রযাত্রাকে এগিয়ে নিতে হবে। আগামী ২৭জানুয়ারি চসিক নির্বাচনে আমাকে ভোট দিয়ে নির্বাচিত করে স্বাধীনতা বিরোধী অপশক্তিকে বয়কট করুন।

মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ২৬নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী আলহাজ্ব লায়ন মোহাম্মদ হোসেন, বাংলাদেশ আওয়ামী যুবলীগের যুব সাধারণ সম্পাদক বদিউল আলম বদি, মরহুমের সন্তান কার্যনির্বাহী সদস্য সাইফু্িদ্দন খালেদ বাহার, আবদুল লতিফ টিপু, হালিশহর থানা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক রেজাউল করিম কায়সার, ৩৭ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আবদুল মান্নান, ২৬নং ওয়ার্ড আওয়ামী লীগের নাজিমুল ইসলাম মজুমদার। এর আগে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মরহুমের কবরে পুষ্পমাল্য অর্পণ, কোরআন খতম, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।  দোয়া মাহফিল পরিচালনা করেন এম.এ আজিজ জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মোজাফফর আহমদ।

নিজস্ব প্রতিবেদক, ফোকাস চট্টগ্রাম ডটকম

পরিবার ও দেশকে সুস্থ রাখতে ঘরে থাকুন, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরের বাইরে গেলে মাস্ক পরিধানসহ নিরাপদ দূরত্ব বজায় রাখুন। সৌজন্যেঃ দেশচিত্র ডটনেট।